তারিখ : ২২ জুলাই ২০১৯, সোমবার

সংবাদ শিরোনাম

বিস্তারিত বিষয়

রাবিতে দেশের প্রথম ভার্চুয়াল রিয়েলিটি ল্যাব

রাবিতে দেশের প্রথম ভার্চুয়াল রিয়েলিটি ল্যাব
[ভালুকা ডট কম : ১৭ মার্চ]
রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) তৈরী করা হয়েছে দেশের প্রথম অত্যাধুনিক ভার্চুয়াল রিয়েলিটি ল্যাব।বিশ্ববিদ্যালয়ের চতুর্থ বিজ্ঞান ভবনে এই ল্যাবটিতে  ৩০০ শিক্ষার্থীকে এ আর, ভি আর ও এম আর প্রযুক্তির প্রশিক্ষণ দেয়া হচ্ছে। প্রশিক্ষণপ্রাপ্ত শিক্ষার্থীদের স্বপ্ন, অর্জিত জ্ঞানে একদিন বিশ্বজয়ের।

এআর, ভিআর, এমআর ল্যাব রাজশাহীর প্রশিক্ষক মুসাব্বির ইসলাম ও খাদেমুল ইসলাম মোল্যা জানান,এই ল্যাবে ভার্চুয়াল অ্যাপস ডেভেলপ থেকে শুরু করে প্রোগ্রামিং এর সব কিছুই শেখানো হচ্ছে। আর খুব শিগগিরই এই প্রযুক্তি জনপ্রিয় হবে বলে দাবি বিশেষজ্ঞদের।প্রায় ৪ কোটি টাকা ব্যয়ে বাংলাদেশ হাই টেকপার্ক অথিরিটি এই ল্যাব প্রতিষ্ঠা করে ২০১৮ সালের সেপ্টেম্বরে। এটি রাজশাহীতে নির্মাণাধীন  "বঙ্গবন্ধু শেখ মুজিব হাইটেক পার্ক" এর একটি প্রকল্প।

প্রসঙ্গত, ভার্চুয়াল রিয়েলিটি বাস্তবের চেতনার উদ্যোগকারী কিন্তু প্রকৃত অর্থে বাস্তব নয় এমন বিজ্ঞান নির্ভর কল্পনাকে ভার্চুয়াল রিয়েলিটি বা অনুভবের বাস্তবতা কিংবা কল্প বাস্তবতা বলে। ভার্চুয়াল রিয়েলিটি হচ্ছে সফটওয়্যার নির্মিত কাল্পনিক পরিবেশ যা ব্যবহারকারীর কাছে বাস্তব জগৎ হিসেবে বিবেচিত হয়। এখানে অনুকরণকৃত  পরিবেশ হুবুহু বাস্তব পৃথিবীর মতন হতে পারে। অথবা হতে পারে অনুকরণকৃত পরিবেশ বাস্তব পরিবেশ থেকে আলাদা।
১৯৬২ সালে মর্টন এল হেলগি প্রথম ভার্চুয়াল রিয়েলিটির আত্ন প্রকাশ করেন তাঁর তৈরি সেন্সোরামাস্টিমুলেটর নামক যন্ত্রের মাধ্যমে।#





সতর্কীকরণ

সতর্কীকরণ : কলাম বিভাগটি ব্যাক্তির স্বাধীন মত প্রকাশের জন্য,আমরা বিশ্বাস করি ব্যাক্তির কথা বলার পূর্ণ স্বাধীনতায় তাই কলাম বিভাগের লিখা সমূহ এবং যে কোন প্রকারের মন্তব্যর জন্য ভালুকা ডট কম কর্তৃপক্ষ দায়ী নয় । প্রত্যেক ব্যাক্তি তার নিজ দ্বায়ীত্বে তার মন্তব্য বা লিখা প্রকাশের জন্য কর্তৃপক্ষ কে দিচ্ছেন ।

কমেন্ট

শিক্ষাঙ্গন বিভাগের অন্যান্য সংবাদ

সর্বশেষ সংবাদ

অনলাইন জরিপ

  • ভালুকা ডট কম এর নতুন কাজ আপনার কাছে ভাল লাগছে ?
    ভোট দিয়েছেন ৫৮৩ জন
    হ্যাঁ
    না
    মন্তব্য নেই