তারিখ : ১৭ জুলাই ২০১৯, বুধবার

সংবাদ শিরোনাম

বিস্তারিত বিষয়

সম্প্রসারিত হচ্ছে রেলসেবা আরো ১৫ জেলায় -রেলমন্ত্রী

সম্প্রসারিত হচ্ছে রেলসেবা আরো ১৫ জেলায় -রেলমন্ত্রী
[ভালুকা ডট কম : ২১ জুন]
রেলসেবা সম্প্রসারিত করে আরো ১৫ জেলাকে নেটওয়ার্কের আওতায় আনার কথা জানিয়েছেন রেলমন্ত্রী নূরুল ইসলাম সুজন। তিনি বলেন,বর্তমানে দেশের ৪৪ জেলায় রেলপথ রয়েছে এবং নিয়মিত ট্রেন চলাচল করে। রেলের নেটওয়ার্ক বাড়াতে আমরা আরও ১৫টি জেলাকে রেল নেটওয়ার্কে আনার ব্যবস্থা নিচ্ছি। আজ (শুক্রবার) দুপুরে রাজধানীর একটি হোটেলে বাংলাদেশ বুদ্ধিস্ট অ্যাসোসিয়েশন আয়োজিত সেমিনারে এসব কথা বলেন রেলমন্ত্রী। সংগঠনটির প্রথম প্রতিষ্ঠা বার্ষিকী উপলক্ষে এ সেমিনার আয়োজন করা হয়।

রেলমন্ত্রী বলেন,বাংলাদেশ ধর্ম-বর্ণ নির্বিশেষে একটি শান্তিপ্রিয় দেশ। এখানে সব ধর্মের মানুষ সমান সুযোগ-সুবিধা পায়। আওয়ামী লীগ সরকার ক্ষমতায় থাকা মানে সবার অধিকার বাস্তাবায়ন হওয়া। সরকার এ নীতিতে নিরলসভাবে কাজ করে যাচ্ছে।

রেলখাতের উন্নয়নে বিভিন্ন পদক্ষেপ তুলে ধরে তিনি বলেন, বঙ্গবন্ধু যমুনা সেতুর ওপর এখন একলাইনে রেল চলাচল করছে। আমরা সম্পূর্ণ ভিন্ন আরও একটি রেল সেতু বানাতে চাই। ডুয়েলগেজ বিশিষ্ট ডাবল রেললাইনের এ সেতু নির্মাণে সব সমীক্ষা শেষ হয়েছে। জাপানি অর্থায়নে এটি নির্মাণ হবে। নতুন মেগা প্রকল্পের অধীনে ঢাকা থেকে পদ্মাসেতু হয়ে যশোর পর্যন্ত রেল যোগাযোগ হবে। পাশাপাশি ফরিদপুর থেকে হয়ে পায়রা বন্দর এবং ঢাকা থেকে পায়রা বন্দর রেলপথে সম্পৃক্ত করা হবে। একই সঙ্গে ঢাকা থেকে চট্টগ্রাম বন্দরকেও সংযুক্ত করা হবে। এছাড়া চট্টগ্রাম থেকে রামু হয়ে কক্সবাজার ও রামু থেকে মিয়ানমার সীমান্ত পর্যন্ত রেল সংযোগ করা হবে।  ঢাকা টু চট্টগ্রাম ৩০০ কিলোমিটার হাইস্পিড গতির ট্রেন চালুর সমীক্ষা চলছে। চট্টগ্রামের সব রেল ডাবল লাইনে রূপান্তর করা হবে বলেও জানান রেলমন্ত্রী।

এদিকে, গাজীপুরে রংপুর এক্সপ্রেসের একটি বগি লাইনচ্যুত হওয়ার প্রায় চার ঘণ্টা পর ঢাকার সঙ্গে উত্তরবঙ্গের ট্রেন চলাচল স্বাভাবিক হয়েছে। দুপুর দেড়টার দিকে বগিটি উদ্ধারের পর ট্রেনটি জয়দেবপুর জংশনে নিয়ে যাওয়া হয়। এরপর ঢাকার সঙ্গে উত্তরবঙ্গের ট্রেন যোগাযোগ শুরু হয়।

কর্মকর্তারা জানান, সকাল পৌনে ১০টার দিকে গাজীপুরের সালনা বাজার এলাকায় রংপুর এক্সপ্রেস ট্রেনের একটি বগি লাইনচ্যুত হয়। এতে এ রুটে সব ট্রেন বন্ধ হয়ে যায়। জয়দেবপুর, টঙ্গী, ধীরাশ্রম, মির্জাপুরসহ বিভিন্ন স্টেশনে আটকা পড়ে বেশ কয়েকটি ট্রেন। উদ্ধারকারী দল ঘটনাস্থলে গিয়ে দুপুর দেড়টার দিকে বগিটি লাইনে তুলতে সক্ষম হয়। এরপর শুরু হয় আবারও ট্রেন চলাচল।#





সতর্কীকরণ

সতর্কীকরণ : কলাম বিভাগটি ব্যাক্তির স্বাধীন মত প্রকাশের জন্য,আমরা বিশ্বাস করি ব্যাক্তির কথা বলার পূর্ণ স্বাধীনতায় তাই কলাম বিভাগের লিখা সমূহ এবং যে কোন প্রকারের মন্তব্যর জন্য ভালুকা ডট কম কর্তৃপক্ষ দায়ী নয় । প্রত্যেক ব্যাক্তি তার নিজ দ্বায়ীত্বে তার মন্তব্য বা লিখা প্রকাশের জন্য কর্তৃপক্ষ কে দিচ্ছেন ।

কমেন্ট

অন্যান্য বিভাগের অন্যান্য সংবাদ

সর্বশেষ সংবাদ

অনলাইন জরিপ

  • ভালুকা ডট কম এর নতুন কাজ আপনার কাছে ভাল লাগছে ?
    ভোট দিয়েছেন ৫৮৩ জন
    হ্যাঁ
    না
    মন্তব্য নেই