তারিখ : ১৭ সেপ্টেম্বর ২০১৯, মঙ্গলবার

সংবাদ শিরোনাম

বিস্তারিত বিষয়

গ্যাস রফতানি সর্বনাশা নীতি জনবিরোধী-বাংলাদেশ ন্যাপ

গ্যাস রফতানি সর্বনাশা নীতি জনবিরোধী-বাংলাদেশ ন্যাপ
[ভালুকা ডট কম : ০৫ সেপ্টেম্বর]
গ্যাস রপ্তানির সুযোগ ও দাম বাড়িয়ে নতুন পিএসসি (প্রোডাকশন শেয়ারিং কন্ট্রাক্ট) ২০১৯ এর সংবাদে গভীর উদ্বেগ প্রকাশ করে বাংলাদেশ ন্যাশনাল আওয়ামী পার্টি-বাংলাদেশ ন্যাপ চেয়ারম্যান জেবেল রহমান গানি ও মহাসচিব এম. গোলাম মোস্তফা ভুইয়া বলেছেন, এক দিকে গ্যাস সঙ্কটের কথা বলে এলএনজি আমদানি আর অন্য দিকে দেশের গ্যাস রফতানির সর্বনাশা নীতি জনবিরোধী। এ ধরনের সিদ্ধান্তের মাধ্যমে বাংলাদেশের জন্য সৃষ্টি করা হচ্ছে মহাবিপর্যয়। বৃহস্পতিবার (৫ সেপ্টেম্বর) গণমাধ্যমে প্রেরিত এক বিবৃতিতে নেতৃদ্বয় এসব কথা বলেন।

বিবৃতিতে নেতৃদ্বয় বলেন, সমুদ্রের গ্যাস উত্তোলনে যে পিএসসি-২০১৯ প্রণয়ন করা হয়েছে, তাতে বিদেশী কোম্পানিকে রপ্তানির সুযোগ করে দেওয়া হয়েছে। আর যা দেশের স্বার্থের পরিপন্থি। এর ফলে বিদেশি কোম্পানির কাছ থেকে বাংলাদেশকে যে গ্যাস কিনতে হবে, গ্যাসের দাম বাড়িয়ে ৭.২৫ মার্কিন ডলার করা হয়েছে, ট্যাক্স মওকুফ করা হয়েছে, ফলে কার্যত গ্যাসের দাম পড়বে ১০ মার্কিন ডলার। সরকার সমুদ্রের গ্যাস রপ্তানির সুযোগ রেখে যে পিএসসি করলো, এতে ভবিষ্যতে নিজেদের গ্যাস বিদেশিদের কাছে তুলে দেওয়ার পথ প্রশস্ত হবে।

তারা বলেন, সরকারের এসব উদ্যোগে বিভিন্ন বিদেশী কোম্পানি আর তাদের দেশি কমিশনভোগীদের পকেট ভারীর ব্যবস্থা হচ্ছে, আর বাংলাদেশের জন্য সৃষ্টি করা হচ্ছে মহাবিপর্যয়। নিজেদের গ্যাসসম্পদ যথাযথভাবে উত্তোলন ও দেশের কাজে শতভাগ ব্যবহারের প্রয়োজনীয় উদ্যোগ নিলে দেশে জ্বালানি ও বিদ্যুৎ খাতে সুলভ টেকসই সমাধান সম্ভব। এক দিকে গ্যাস সঙ্কটের কথা বলে ব্যয়বহুল এলএনজি আমদানি, রামপালসহ দেশবিনাশী কয়লা ও পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র স্থাপন অন্য দিকে দেশের গ্যাসসম্পদ বিদেশে রফতানি করার সিদ্ধান্ত জনগণ কোনোভাবেই মেনে নেবে না।

তারা বলেন, জনমত উপেক্ষা করে একদিকে উচ্চমূল্যে এলএনজি (লিকুইড ন্যাচারাল গ্যাস) আমদানি করা হচ্ছে। অন্যদিকে সমুদ্রের গ্যাস রপ্তানির পথ প্রশস্ত করা হচ্ছে কান স্বার্থে ? তাদের স্বার্থে ? এক দিকে সরকার মুষ্টিমেয় ব্যবসায়ীদের স্বার্থে গ্যাস সঙ্কটের কথা বলে বেশি দামে এলএনজি আমদানি করছে অন্য দিকে সমুদ্রের গ্যাস রফতানির সিদ্ধান্ত নিচ্ছে বিদেশী কোম্পানি ও দেশীয় কমিশন ভোগীদের স্বার্থে।

অবিলম্বে যে কোনো মূল্যে গ্যাস রপ্তানির সিদ্ধান্ত বাতিল, শতভাগ মালিকানা নিশ্চিত করে সমুদ্র এবং স্থলভাগের গ্যাস উত্তোলনে কার্যকর ব্যবস্থা গ্রহণ ও দেশের স্বার্থে গ্যাস ব্যাবহারের দাবি করেন নেতৃদ্বয়। #





সতর্কীকরণ

সতর্কীকরণ : কলাম বিভাগটি ব্যাক্তির স্বাধীন মত প্রকাশের জন্য,আমরা বিশ্বাস করি ব্যাক্তির কথা বলার পূর্ণ স্বাধীনতায় তাই কলাম বিভাগের লিখা সমূহ এবং যে কোন প্রকারের মন্তব্যর জন্য ভালুকা ডট কম কর্তৃপক্ষ দায়ী নয় । প্রত্যেক ব্যাক্তি তার নিজ দ্বায়ীত্বে তার মন্তব্য বা লিখা প্রকাশের জন্য কর্তৃপক্ষ কে দিচ্ছেন ।

কমেন্ট

রাজনীতি বিভাগের অন্যান্য সংবাদ

সর্বশেষ সংবাদ

অনলাইন জরিপ

  • ভালুকা ডট কম এর নতুন কাজ আপনার কাছে ভাল লাগছে ?
    ভোট দিয়েছেন ৫৮৯ জন
    হ্যাঁ
    না
    মন্তব্য নেই