তারিখ : ২৪ সেপ্টেম্বর ২০২০, বৃহস্পতিবার

সংবাদ শিরোনাম

ভালুকার করোনা আপডেট

২৯ জুন ২০২০, সোমবার
আক্রান্ত
২৪ ঘন্টা মোট
৫ জন ২২৯ জন
সুস্থ
২৪ ঘন্টা মোট
০ জন ৮২ জন
মৃত্যু
২৪ ঘন্টা মোট
০ জন ৩ জন

বিস্তারিত বিষয়

শেষ হলো বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্ব

মুসলিম উম্মাহর বৃহত্তর ঐক্য কামনা করে শেষ হলো বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্ব
[ভালুকা ডট কম : ১৯ জানুয়ারী]
মুসলিম উম্মাহর ঐক্য, শান্তি ও সমৃদ্ধি কামনায় আখেরি মোনাজাতের মধ্য দিয়ে শেষ হলো ৫৫তম বিশ্ব ইজতেমা। রবিবার টঙ্গীর তুরাগ তীরে বেলা ১১টা ৫০ মিনিটের দিকে আখেরি মোনাজাত শুরু হয়। শেষ হয় ১২টায়।

উল্লেখ্য, তাবলীগ জামাতের বিবাদমান দুই গ্রুপ এবারো ৫৫তম বিশ্ব ইজতেমা পৃথকভাবে আয়োজন করেছে। দিল্লির নিজামুদ্দিনের মাওলানা সাদ কান্ধলভিকে নিয়ে বিরোধের জেরে গত বছর থেকে আলাদাভাবে বিশ্ব ইজতেমা করে আসছে গ্রুপ দুটি।

বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্বে আজ আখেরি মোনাজাত পরিচালনা করেন নিজামুদ্দিনের মাওলানা জামশেদ। এর আগে বাদ ফজর উর্দুতে বয়ান করেন ভারতের নিজামুদ্দিনের মুরুব্বি ইকবাল হাফিজ। পরে তা বাংলায় অনুবাদ করেন ওয়াসিফুল ইসলাম। আর হেদায়েতি বয়ান করেন মাওলানা জামশেদ। তা বাংলায় তরজমা করেন মাওলানা আশরাফ আলী।

এদিকে আখেরি মোনাজাতে অংশ নিতে সকাল থেকেই মুসল্লির ঢল নামে তুরাগ তীরে। লাখ লাখ মুসল্লি পায়ে হেঁটে ইজতেমাস্থলে পৌঁছান। সকাল ১০টার আগেই ইজতেমা ময়দান কানায় কানায় পূর্ণ হয়ে যায়। মুসল্লিরা মাঠের আশপাশ, অলি-গলি, রাস্তা, বাসা-বাড়ি, কলকারখানা, দোকানের ছাদ, যানবাহনের ছাদ ও তুরাগ নদীতে নৌকায় অবস্থান নেন।আখেরি মোনাজাত উপলক্ষে টঙ্গী ও আশপাশ এলাকায় পুলিশের পক্ষ থেকে যানবাহন চলাচল নিয়ন্ত্রণ করা হয়।

এবার  টঙ্গীতে বিশ্ব ইজতেমা উপলক্ষে দুই পর্ব মিলে সড়ক দুর্ঘটনা, বার্ধক্য ও অসুস্থতাজনিত কারণে ২৪ জন মুসল্লির মৃত্যু হয়েছে। এদের মধ্যে  দ্বিতীয় পর্বে সাতজন মুসল্লির মৃত্যু  হয়েছে। এদের মধ্যে শুক্রবার রাত ও শনিবার ভোরে বার্ধক্যজনিত কারণে ও হৃদরোগে আক্রান্ত হয়ে তাদের মৃত্যু  চার মুসল্লির মৃত্যু হয়েছে।

উল্লেখ্য, ১৯৬৭ সাল থেকে টঙ্গীর ইজতেমা ময়দানে তাবলীগ জামাতের উদ্যোগে এ মহা ধর্মীয় সমাবেশ হয়ে আসছে। মুসল্লিদের সংখ্যা বৃদ্ধির কারণে জায়গা সংকট হওয়ায় ২০১১ সাল থেকে টঙ্গীতে বিশ্ব ইজতেমা তিন দিন করে দুই পর্বে অনুষ্ঠিত হয়।তবে ২০১৮ সালে মুসল্লিদের দুই পক্ষের মারামারি ও হতাহতের ঘটনার পর আলাদাভাবে দুই গ্রুপ ইজতেমার আয়োজন করছে।

এদিকে সাদপন্থীরা আগামী ৫৬তম বিশ্ব ইজতেমা আলাদাভাবে দুই ধাপে করার আগাম তারিখ ঘোষণা করেছেন। আগামী ২৫, ২৬, ২৭ ডিসেম্বর (২০২০) প্রথম ধাপে এবং ১, ২, ৩ জানুয়ারী (২০২১) সাদপন্থীদের দুই ধাপে বিশ্ব ইজতেমার তারিখ ঘোষণা করা হয়।

এর আগে গত ১২ জানুয়ারী জোবায়েরপন্থীদের ইজতেমার আখেরি মোনাজাতের দিন আগামী বছর (২০২১)তারাও দুই ধাপে ৮, ৯, ১০ এবং  ১৫, ১৬, ১৭ জানুয়ারী  বিশ্ব ইজতেমার তারিখ ঘোষণা করেন। ফলে দুই গ্রুপের বিরোধ মীমাংসা না হলে আগামী বছর মোট চার পর্বে দুই গ্রুপের ইজতেমা অনুষ্ঠিত হবে।#




সতর্কীকরণ

সতর্কীকরণ : কলাম বিভাগটি ব্যাক্তির স্বাধীন মত প্রকাশের জন্য,আমরা বিশ্বাস করি ব্যাক্তির কথা বলার পূর্ণ স্বাধীনতায় তাই কলাম বিভাগের লিখা সমূহ এবং যে কোন প্রকারের মন্তব্যর জন্য ভালুকা ডট কম কর্তৃপক্ষ দায়ী নয় । প্রত্যেক ব্যাক্তি তার নিজ দ্বায়ীত্বে তার মন্তব্য বা লিখা প্রকাশের জন্য কর্তৃপক্ষ কে দিচ্ছেন ।

কমেন্ট

ইসলামীক বিভাগের অন্যান্য সংবাদ

সর্বশেষ সংবাদ

অনলাইন জরিপ

  • ভালুকা ডট কম এর নতুন কাজ আপনার কাছে ভাল লাগছে ?
    ভোট দিয়েছেন ১২৮৩ জন
    হ্যাঁ
    না
    মন্তব্য নেই