তারিখ : ১৮ ফেব্রুয়ারী ২০২০, মঙ্গলবার

সংবাদ শিরোনাম

বিস্তারিত বিষয়

করোনা ভাইরাস আতংকে গোটা বিশ্ব

করোনা ভাইরাস আতংকে গোটা বিশ্ব
[ভালুকা ডট কম : ২২ জানুয়ারী]
চীনের করোনা ভাইরাসে আতঙ্কিত সারা পৃথিবীর মানুষ। স্বাস্থ্য বিশ্লেষকদের ধারণামতে ইতিমধ্যে প্রায় দুই হাজার মানুষ আক্রান্ত  হয়েছে। দক্ষিণ কোরিয়া, থাইল্যান্ড, জাপান, তাইওয়ান, ম্যাকাও ও আমেরিকাতে পাওয়া গেছে  'করোনা ভাইরাস'।

করোনা ভাইরাসে এখন দক্ষিণ পূর্ব এশিয়ার ভারত ও বাংলাদেশেও আতঙ্ক। বিশ্বের বিভিন্ন দেশের বিমানবন্দরে সতর্কতা জারি করেছে। চীন ও হংকং থেকে আসা যাত্রীদের স্বাস্থ্য পরীক্ষার পর সুস্থতার সনদে বিমানবন্দর থেকে ছাড়ার সিদ্ধান্ত। বিশ্ব স্বাস্থ্য সংস্থা পৃথিবীর সব দেশকেই সতর্কতা অবলম্বন করতে নির্দেশ দিয়েছে। চিকিৎসকদের দাবি, সার্সের থেকেও অনেকক্ষেত্রে 'করোনা ভাইরাস' অনেক বেশি বিপজ্জনক। চীনের সামুদ্রিক মাছের বাজার ইউহান থেকে এই ভাইরাস ছড়িয়েছে। ইউহানে ইতিমধ্যেই সতেরো জনের মৃত্যু হয়েছে। ইউহানের বাজারটি বন্ধ করে দেওয়া হয়েছে। হংকংয়েও দ্রুত ছড়িয়ে পড়ছে 'করোনা ভাইরাস'।

করোনা ভাইরাস হলো একটি RNA ভাইরাস। পশু-পাখি ও গবাদি পশুর লোম ও মলের সংস্পর্শে থাকা মানুষের মধ্যে করোনা ভাইরাসের সংক্রমণের সম্ভাবনা বেশি। সাইনাস, গলা ও ফুসফুস বেশি আক্রান্ত হয়। প্রাথমিকভাবে জ্বর, সর্দি, কাশি, গলা ব্যথা, শ্বাসকষ্ট ও নিউমোনিয়া দেখা যায়। RT-PCR পদ্ধতির মাধ্যমে মানুষের শরীরে এর উপস্থিতি নির্ণয় করা যায়। কোন অ্যান্টিবায়োটিক কাজ করে না বলে এই ভাইরাসের নিয়ন্ত্রণ করা খুব কঠিন কাজ। রুগীকে বিশ্রাম ও পর্যাপ্ত তরল খাবার খেতে হয়। জ্বরের জন্য প্যারাসিটামল বা আইবুপ্রোফেন দিতে হয়।

করোনা ভাইরাস সংক্রমণ রোধে আক্রান্ত রুগীকে আলাদা করে রাখতে হবে। সুস্থ মানুষদেরকে মাস্ক ব্যবহার করতে হবে। অরক্ষিত পশুপাখি থেকে নিরাপদ থাকা, ডিম ও মাংস রান্নায় সতর্কতা অবলম্বন করা জরুরী। একান্ত প্রয়োজন না হলে আক্রান্ত এলাকায় ভ্রমণ না করা। বিমানবন্দর ও সীমান্তে স্বাস্থ্য পরীক্ষা না করে কাউকে ঢুকতে না দেওয়া।#





 





সতর্কীকরণ

সতর্কীকরণ : কলাম বিভাগটি ব্যাক্তির স্বাধীন মত প্রকাশের জন্য,আমরা বিশ্বাস করি ব্যাক্তির কথা বলার পূর্ণ স্বাধীনতায় তাই কলাম বিভাগের লিখা সমূহ এবং যে কোন প্রকারের মন্তব্যর জন্য ভালুকা ডট কম কর্তৃপক্ষ দায়ী নয় । প্রত্যেক ব্যাক্তি তার নিজ দ্বায়ীত্বে তার মন্তব্য বা লিখা প্রকাশের জন্য কর্তৃপক্ষ কে দিচ্ছেন ।

কমেন্ট

স্বাস্থ্য বিভাগের অন্যান্য সংবাদ

সর্বশেষ সংবাদ

অনলাইন জরিপ

  • ভালুকা ডট কম এর নতুন কাজ আপনার কাছে ভাল লাগছে ?
    ভোট দিয়েছেন ১২৩১ জন
    হ্যাঁ
    না
    মন্তব্য নেই