তারিখ : ৩০ মে ২০২০, শনিবার

সংবাদ শিরোনাম

বিস্তারিত বিষয়

লকডাউনের দিনগুলোতে মধ্যবিত্তের জীবন

লকডাউনের দিনগুলোতে মধ্যবিত্তের জীবন
[ভালুকা ডট কম : ৩০ মার্চ]
বিশ্বব্যাপী নভেল করোনা ভাইরাসের প্রকোপ বেড়েই চলেছে। ভাইরাসের এ বিস্তৃতির বাইরে নয়, বাংলাদেশ। গত ৮ মার্চ দেশে প্রথম এ ভাইরাসের প্রাদুর্ভাব জানা গেছে। তারপর থেকে আজ সর্বশেষ হিসাব অনুযায়ী- গত ২৬ মার্চ থেকে দেশে চলছে সাধারণ ছুটি। চাকরিজীবীদের জন্য এটা অনেকটাই উপভোগ্য গৃহবন্দিত্ব। কারণ অকারণে বাইরে যেতে মানা।

গৃহস্থালী কাজের সাহায্যকারী খালা অথবা বুয়ারা ছুটিতে। রান্না ঘরে একটু বাড়তি চাপ, কারণ সবাই এখন ঘরেই দিন কাটায়। বাইরে না যেয়েও দিন কেটে যায়। অলস সময় কাটে টেলিভিশনের পর্দায়, মোবাইল ফোনের টাস স্ক্রিনে, বই পড়ে, রান্না ঘরে মাকে বা স্ত্রীকে সময় দিয়ে। তারপরও কেমন যেন হাঁসফাঁস করে মন, বাইরে যেতে ইচ্ছে করে।

তবে, তবে চিকিৎসা সেবা দানকারী, আইনশৃংখলা বাহিনী, জরুরি সেবা আর ব্যাংকে চাকুরিজীবী মধ্যবিত্তের ঘরে লেগে আছে সার্বক্ষণিক উদ্বেগ। ঘরের বাইরে করোনা সংক্রমণের ঝুঁকি মথায় নিয়েই তাদের বাইরে আসতে হয়। আর তার পরিবারের সদস্যরা এদের নিরাপদে ঘরে ফেরার কামনা নিয়ে অপেক্ষা করতে থাকেন।

শহুরে মানুষদের বাইরে গ্রামের মধ্যবিত্তের চিত্র একটু ভিন্ন। সেখানে বাড়িতে বাড়তি রান্না-বান্না সামাল দিতে ব্যস্ত গৃহিনীরা, গৃহস্থালি কাজের সাহায্যকারীও মিলছে। আর স্বস্তির দিকটি হলো- রাস্তাঘাটে, মাইকে উচ্চ শব্দে হিন্দি সিনেমার গান, ধুমধাম মিউজিক বা মেয়েদের অশালীনভাবে চলাফেরার দৌরাত্ব্যটা কমেছে।

শহুরে জীবনে অনেকেই হাঁপিয়ে উঠেছেন টানা গৃহবন্দি থেকে, অজানা আতঙ্কে শঙ্কিত থাকছেন- এভাবে কতদিন থাকতে হবে ভেবে। নিম্ন আয়ের মানুষ বা দিন-আনে দিন খায় মানুষের দিন কী করে চলছে তা ভাবতেও পারছে না মধ্যবিত্ত।আপাতত নিজেদের ঘরে কিছুদিনের চাল-ডাল, পেঁয়াজ, তেল, আলু মজুদ আছে আর এখনো বাজারে শাক-সব্জি জুটছে এটাই স্বস্তি। তারপরও মনে মনে ভয়- রাজ্যপাট, ব্যবসা-বাণিজ্য, চাকরি-বাকরি, ছেলে-মেয়েদের লেখাপড়া, ভবিষ্যৎ- সব ঠিকঠাক থাকবে তো? নাকি লণ্ডভণ্ড হয়ে যাবে, যেমনটি অনেক দেশেই হয়েছে? #





সতর্কীকরণ

সতর্কীকরণ : কলাম বিভাগটি ব্যাক্তির স্বাধীন মত প্রকাশের জন্য,আমরা বিশ্বাস করি ব্যাক্তির কথা বলার পূর্ণ স্বাধীনতায় তাই কলাম বিভাগের লিখা সমূহ এবং যে কোন প্রকারের মন্তব্যর জন্য ভালুকা ডট কম কর্তৃপক্ষ দায়ী নয় । প্রত্যেক ব্যাক্তি তার নিজ দ্বায়ীত্বে তার মন্তব্য বা লিখা প্রকাশের জন্য কর্তৃপক্ষ কে দিচ্ছেন ।

কমেন্ট

লাইফস্টাইল বিভাগের অন্যান্য সংবাদ

সর্বশেষ সংবাদ

অনলাইন জরিপ

  • ভালুকা ডট কম এর নতুন কাজ আপনার কাছে ভাল লাগছে ?
    ভোট দিয়েছেন ১২৬০ জন
    হ্যাঁ
    না
    মন্তব্য নেই