তারিখ : ০৬ জুন ২০২০, শনিবার

সংবাদ শিরোনাম

বিস্তারিত বিষয়

ভালুকায় বেতন,বোনাসসহ বিভিন্ন দাবীতে শ্রমিক বিক্ষোভ

ভালুকায় এক্সপেরিয়েন্স কারখার শ্রমিকদের বেতন ও বোনাসের দাবীতে মহাসড়ক অবরোধ করে বিক্ষোভ      
[ভালুকা ডট কম : ১৯ মে]
ভালুকা উপজেলার ভরাডোবায় এক্সপেরিয়েন্স পোষাক কারখানার শ্রমিকরা বেতন, বোনাস, অভারটাইম ও জি,এম এর অপসারণসহ বিভিন্ন দাবীতে মঙ্গলবার সকালে কারখানার গেইটের ভিতরে বিক্ষোভ শুরু করে বিক্ষোভকারীরা মিছিল নিয়ে মহাসড়ক অবরোধ করে। খবর পেয়ে নির্বাহী ম্যাজিষ্টেট সহ ভালুকা মডেল থানা পুলিশ ও শিল্প পুলিশ ঘটনাস্থলে উপস্থিত হয়ে মালিক পক্ষের সাথে কথা বলে শ্রমিকদের দাবী পূরণের আশ্বাসে ৫ ঘন্টাপর পরিস্থিতি শান্ত হয়।

জানা যায়, উপজেলার ভরাডোবায় এক্সপেরিয়েন্স পোষাক কারখানার প্রায় ৩ হাজার শ্রমিক সরকার নির্ধারিত বেতন, বোনাস, অভারটাইম ও পোষাক কারখানার জেনারেল ম্যানেজার এর অপসারণ সহ বিভিন্ন দাবীতে মঙ্গলবার সকালে মিল গেইটের ভিতরে বিক্ষোভ শুরু করে দির্ঘ সময় সমাধান না হওয়ায় বিক্ষোভকারীরা মিছিল নিয়ে মহাসড়ক অবরোধ করে। তাৎক্ষনিক খবর পেয়ে ভ্রাম্যমান আদালতের নির্বাহী ম্যাজিষ্টেট ও সহকারী কমিশনার ভূমি রোমেন শর্মা সহ ভালুকা মডেল থানা পুলিশ ও শিল্প পুলিশ ঘটনাস্থলে উপস্থিত হয়ে মালিক পক্ষের সাথে কথা বলে শ্রমিকদের সরকার নির্ধারিত শতভাগ বোনাস ও অভারটাইমের টাকা ২০ মে বুধবার পরিশোধ করা হবে এবং চলতি মাসের বেতন ঈদের পর পরিশোধ করা হবে আশ্বাসে ৫ ঘন্টাপর পরিস্থিতি শান্ত হয়।

আন্দোলনরত শ্রমিকরা জানান, আমাদের ঈদ বোনাস ২৫% দেওয়ার ঘোষণা দিলে আমরা শত ভাগ বেতন ও ঈদ বোনাস দেওয়ার দাবী জানাই। কর্তৃপক্ষ কর্ণপাত না করায় জিএম আমাদের উপর শারিক নির্যাতন সহ বিভিন্ন ভাবে হয়রানি ও খারাপ আচরণ করে তাই আমরা এই জিএম এর অপসারণ দাবীতে আমরা শান্তিপ্রিয় ভাবে দাবী আদায়ের জন্য বিক্ষোভ শুরু করি।

এক্সপিরিয়েন্স পোষাক কারখানার এডমিন ম্যানেজার মীর মোজাম্মেল হায়াত শেখ এর কাছে এ ব্যাপারে জানাতে চাইলে মিটিং এ আছি অফিসে আসেন স্বাক্ষাতে কথা বলবো বলে ফোন কেটে দেন।এক্সপিরিয়েন্স পোষাক কারখানার জেনারেল ম্যানেজার রাসেদ আলম এর মোবাইল নাম্বারে ফোন দিয়ে সংযোগ না পাওয়ায় এ বিষয়ে তার মন্তব্য নেওয়া সম্ভব হয়নি। 

ভ্রাম্যমান আদালতের নির্বাহী ম্যাজিষ্টেট ও সহকারী কমিশনার ভূমি রোমেন শর্মা জানান, এক্সপেরিয়েন্স পোষাক কারখানার শ্রমিকরা বেতন, বোনাস, অভারটাইম ও জি,এম এর অপসারণের দাবীতে বিক্ষোভ শুরু করলে ঘটনাস্থলে গিয়ে মালিক পক্ষের সাথে কথা বলে শত ভাগ বোনাস ২০ মে বুধবার, চলতি মাসের বেতন মাস শেষ হওয়ার পর, বকেয়া অভারটাইমের টাকা জুন মাসের বেতনের সাথে পরিশোধ করা হবে এবং উপজেলা পরিষদের মাধ্যমে মালিক পক্ষের সাথে কথা বলে জিএম এর বিরুদ্ধে তদন্ত পূর্বক প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে এই আশ্বাসে আন্দোলনরত শ্রমিকরা শান্ত হয়।

শিল্পপুলিশ জোন-৫ এর সহকারী পুলিশ সুপার সাহেব আলী পাঠান জানান, ভালুকায় এক্সপেরিয়েন্স পোষাক কারখানার শ্রমিক বিক্ষোভের খবর পেয়ে ঘটনাস্থলে গিয়ে মালিকের সাথে কথা বলে সরকারী নিয়ম অনুযায়ী তাদের বেতন ও বোনাস পরিশোধের আশ্বাস দিলে শ্রমিকরা বিক্ষোভ প্রত্যাহার করে নেয়। বর্তমানে মিল এলাকায় পরিবেশ শান্ত রয়েছে।#





সতর্কীকরণ

সতর্কীকরণ : কলাম বিভাগটি ব্যাক্তির স্বাধীন মত প্রকাশের জন্য,আমরা বিশ্বাস করি ব্যাক্তির কথা বলার পূর্ণ স্বাধীনতায় তাই কলাম বিভাগের লিখা সমূহ এবং যে কোন প্রকারের মন্তব্যর জন্য ভালুকা ডট কম কর্তৃপক্ষ দায়ী নয় । প্রত্যেক ব্যাক্তি তার নিজ দ্বায়ীত্বে তার মন্তব্য বা লিখা প্রকাশের জন্য কর্তৃপক্ষ কে দিচ্ছেন ।

কমেন্ট

ভালুকা বিভাগের অন্যান্য সংবাদ

সর্বশেষ সংবাদ

অনলাইন জরিপ

  • ভালুকা ডট কম এর নতুন কাজ আপনার কাছে ভাল লাগছে ?
    ভোট দিয়েছেন ১২৬৫ জন
    হ্যাঁ
    না
    মন্তব্য নেই