তারিখ : ১১ আগস্ট ২০২০, মঙ্গলবার

সংবাদ শিরোনাম

ভালুকার করোনা আপডেট

২৯ জুন ২০২০, সোমবার
আক্রান্ত
২৪ ঘন্টা মোট
৫ জন ২২৯ জন
সুস্থ
২৪ ঘন্টা মোট
০ জন ৮২ জন
মৃত্যু
২৪ ঘন্টা মোট
০ জন ৩ জন

বিস্তারিত বিষয়

কালিয়াকৈরে বকেয়া বেতনের দাবীতে শ্রমিক বিক্ষোভ

কালিয়াকৈরে বকেয়া বেতনের দাবীতে শ্রমিক বিক্ষোভ
[ভালুকা ডট কম : ১১ জুন]
গাজীপুরের কালিয়াকৈর উপজেলার পূর্বচান্দরা এলাকায় কারখানায় শ্রমিকদের বকেয়া বেতন পরিশোধ ও বন্ধ কারখানা খুলে দেওয়ার দাবীতে শ্রমিকরা বিক্ষোভ সমাবেশ করেছে। বৃহস্পতিবার সকাল থেকে শ্রমিকরা গত দুই মাসের  বেতন পরিশোধের দাবীসহ নানা দাবীতে বিক্ষোভ সমাবেশ করে। এসময় শ্রমিকরা সফিপুর- বড়ইবাড়ী আঞ্চলিক সড়কে টায়ারে আগুন দিয়ে ও গাছ ফেলে প্রায় তিন ঘন্টা সড়ক অবরোধ করে রাখে।

কারখানা ও শ্রমিকরা জানান, উপজেলার পূর্বচান্দরা এলাকায় গত ঈদের বন্ধের সময় ৭ জুন কারখানা খুলার ঘোষনা দেওয়া হয়। কারখানা কর্তৃপক্ষের ঘোষণামতে সহস্রাধিক শ্রমিক কারখানার সামনে এসে অনিদিষ্টকালের জন্য বন্ধ ঘোষণার নোটিশ দেখে বিক্ষোভে ফেটে পড়ে। পরে কারখানার ভেতর ঢুকে দেখেন কারখানা কর্তৃপক্ষ বন্ধের সময় সকল মেশিনারী জিনিসপত্র সরিয়ে নেওয়া হয়েছে। এ খবর সহকর্মী শ্রমিকদের মধ্যে ছড়িয়ে পড়লে শ্রমিকরা সফিপুর-বড়ইবাড়ী আঞ্চলিক সড়ক অবরোধ করে বিক্ষোভ করে। এসময় এ সড়কে যানচলাচল বন্ধ হয়ে যায়। ওই দিন শ্রমিকদের আন্দোলনের ফলে কর্তৃপক্ষ ১১ জুন শ্রমিকদের পাওনা পরিশোদের সময় বেধে দেয়। ১১ জুন বৃহস্পতিবার শ্রমিকরা কারখানা বন্ধ পেয়ে তাদের বেসিক বেতনের দাবী জানায়। বেসিক কম দেওয়ার ঘোষনা দেওয়ার পর শ্রমিকরা উওেজিত হয়ে সড়কে নেমে পরে। পরে টায়ারে আগনু ধরিয়ে দেয়। তারা এক পর্যায়ে বড় বড় গাছ ফেলে সড়ক অবরোধ করে। ফলে ওই সড়কে দীর্ঘ যানজটের সৃষ্টি হয়।

নাম প্রকাশে অনইচ্ছুক শ্রমিক জানান, ১১জুন বকেয়া পরিশোধের প্রতিশ্রতি দিলেও কারখানার কোন কর্মকর্তা আসেনি।  শ্রমিকদের অভিযোগ, বন্ধের সময় মালিক পক্ষ সকল মেশিনারি জিনিসপত্র সরিয়ে নেওয়া হয়েছে। এই কারখানা বন্ধ করে দেওয়া হয়েছে।ওই কারখানার কোয়ালিটি ম্যানেজার সোহেল রানা জানান, আমি কিছু বলতে পারবো না, কর্তৃপক্ষ সব জানে।

গাজীপুর-২শিল্প পুলিশের (ওসি) মোঃ রেজাউল করিম রেজা জানান, সাত বছর আগে বিটস ফ্যাশন লিমিটেড পোশাক কারখানা নাম দিয়ে সেখানে ব্যবসা করেন ওই কোম্পানি। গত ঈদে কারখানা বন্ধদের পর কর্তৃপক্ষ আর চালু করে নাই তাই শ্রমিদের পাওয়ানার জন্য কারখনার সামনে একত্রি হয়েছে। তবে কারখানার কর্তৃপক্ষ শ্রমিকদের অর্ধেক পাওয়া পরিশোধ করতে চায় কিন্তু শ্রমিকরা তা মানছেন না।#




সতর্কীকরণ

সতর্কীকরণ : কলাম বিভাগটি ব্যাক্তির স্বাধীন মত প্রকাশের জন্য,আমরা বিশ্বাস করি ব্যাক্তির কথা বলার পূর্ণ স্বাধীনতায় তাই কলাম বিভাগের লিখা সমূহ এবং যে কোন প্রকারের মন্তব্যর জন্য ভালুকা ডট কম কর্তৃপক্ষ দায়ী নয় । প্রত্যেক ব্যাক্তি তার নিজ দ্বায়ীত্বে তার মন্তব্য বা লিখা প্রকাশের জন্য কর্তৃপক্ষ কে দিচ্ছেন ।

কমেন্ট

কৃষি/শিল্প বিভাগের অন্যান্য সংবাদ

সর্বশেষ সংবাদ

অনলাইন জরিপ

  • ভালুকা ডট কম এর নতুন কাজ আপনার কাছে ভাল লাগছে ?
    ভোট দিয়েছেন ১২৮৩ জন
    হ্যাঁ
    না
    মন্তব্য নেই