তারিখ : ২৮ অক্টোবর ২০২০, বুধবার

সংবাদ শিরোনাম

ভালুকার করোনা আপডেট

২৯ জুন ২০২০, সোমবার
আক্রান্ত
২৪ ঘন্টা মোট
৫ জন ২২৯ জন
সুস্থ
২৪ ঘন্টা মোট
০ জন ৮২ জন
মৃত্যু
২৪ ঘন্টা মোট
০ জন ৩ জন

বিস্তারিত বিষয়

করোনার চিকিৎসায় বাষ্প নেওয়ার বৈজ্ঞানিক ভিত্তি নেই

করোনার চিকিৎসায় শুধুমাত্র গরম পানি পান বা বাষ্প নেওয়ার বৈজ্ঞানিক ভিত্তি নেই  
[ভালুকা ডট কম : ১২ জুন]
কোভিড-১৯ এর চিকিৎসা নিয়ে পৃথিবীর সব চিকিৎসাবিজ্ঞানীরা দিশেহারা। এখন পর্যন্ত এটির সুনির্দিষ্ট কোন টিকা বা ওষুধ কোনটিই আবিষ্কার হয়নি। ভাইরাসটি নাক, মুখ ও চোখ দিয়ে শরীরে ঢুকে। শ্বাসনালী ও ফুসফুস থেকে রক্তে ছড়িয়ে পড়ে এবং উপসর্গ ও লক্ষণ প্রকাশ করে।  করোনাভাইরাস কখনই শুধুমাত্র গলায় আটকে থাকে না।

ভাইরাস নাক থেকে শুরু করে শ্বাসনালী হয়ে ফুসফুসের এলভিওলাই (বায়ুথলীর) আবরণী কোষের রিসেপ্টরের সঙ্গে মিলিত হয়ে  কোষের ভেতর ঢুকে ক্ষতিগ্রস্ত করে। মানব দেহের শ্বাসনালী ও খাদ্যনালীর  এনাটমি আলাদা পথে। সুতরাং খাদ্যনালীতে গ্রহণ করা গরম পানি পানে শ্বাসনালীর ভাইরাসকে মেরে ফেলবে এটি একটি অবৈজ্ঞানিক ও খুঁড়া যুক্তি। তবে যেকোন ফ্লু অবস্থায় কুসুম গরম পানিপান শরীরে জন্য ভালো।

অন্যদিকে খুব গরম পানি পান বা বাষ্প নেওয়ায় বরং আপনার শরীরের নানা অঙ্গপ্রত্যঙ্গকে পুড়িয়ে ফেলতে পারে বা ক্ষতিগ্রস্ত করতে পারে। করোনায় শ্বসনযন্ত্র ও শ্বাসনালীর প্রদাহে গলার ভেতরের নরম টিসু ভীষণভাবে ক্ষতিগ্রস্ত হয়ে আক্রান্ত স্থানে প্রদাহের সৃষ্টি হয়। গরম পানি, চা বা স্যুপ জাতীয় খাবার খেলে আক্রান্ত স্থানে ব্যথার কিছুটা উপশম হয় যা রোগটির সুনির্দিষ্ট কোন প্রতিষেধক বা চিকিৎসা নয়। অথচ সামাজিক যোগাযোগমাধ্যম নেটিজেনরা করোনার প্রচলিত যেসব সহায়ক চিকিৎসা আছে সেগুলো অস্বীকার করে এই তথ্যটি লাখো কোটিবার শেয়ার করেছেন।

কিন্তু এর ফলে ভাইরাস মারা যেতে পারে, কিংবা ভাইরাস পেটে গিয়ে মরে যাবে এমন হবার কোন সম্ভাবনার কথা কোন গ্রহণযোগ্য গবেষণায় এখনও পাওয়া যায়নি। করোনায় বিশ্ব স্বাস্থ্য সংস্থা (WHO), UNICEF ও যুক্তরাষ্ট্রের রোগ নিয়ন্ত্রণ সংস্থা CDC থেকে এধরণের কোন তথ্য দেয়নি বরং এসব আন্তর্জাতিক প্রতিষ্ঠান গরম পানিতে বাষ্প নেওয়ার ঘোর বিরোধিতা করেছেন।#




সতর্কীকরণ

সতর্কীকরণ : কলাম বিভাগটি ব্যাক্তির স্বাধীন মত প্রকাশের জন্য,আমরা বিশ্বাস করি ব্যাক্তির কথা বলার পূর্ণ স্বাধীনতায় তাই কলাম বিভাগের লিখা সমূহ এবং যে কোন প্রকারের মন্তব্যর জন্য ভালুকা ডট কম কর্তৃপক্ষ দায়ী নয় । প্রত্যেক ব্যাক্তি তার নিজ দ্বায়ীত্বে তার মন্তব্য বা লিখা প্রকাশের জন্য কর্তৃপক্ষ কে দিচ্ছেন ।

কমেন্ট

স্বাস্থ্য বিভাগের অন্যান্য সংবাদ

সর্বশেষ সংবাদ

অনলাইন জরিপ

  • ভালুকা ডট কম এর নতুন কাজ আপনার কাছে ভাল লাগছে ?
    ভোট দিয়েছেন ১২৮৩ জন
    হ্যাঁ
    না
    মন্তব্য নেই