তারিখ : ১১ আগস্ট ২০২০, মঙ্গলবার

সংবাদ শিরোনাম

ভালুকার করোনা আপডেট

২৯ জুন ২০২০, সোমবার
আক্রান্ত
২৪ ঘন্টা মোট
৫ জন ২২৯ জন
সুস্থ
২৪ ঘন্টা মোট
০ জন ৮২ জন
মৃত্যু
২৪ ঘন্টা মোট
০ জন ৩ জন

বিস্তারিত বিষয়

করোনাকালে রোগী ফেরত,৫ দফা নির্দেশ হাইকোর্টের

করোনাকালে রোগী ফেরত,তদন্তসহ ৫ দফা নির্দেশ হাইকোর্টের
[ভালুকা ডট কম : ০৬ জুলাই]
বাংলাদেশে করোনাভাইরাস পরিস্থিতিতে হাসপাতালে আসা সাধারণ রোগীদের চিকিৎসা না দিয়ে ফেরত পাঠানোর অভিযোগ তদন্তসহ ৫ দফা নির্দেশ দিয়েছে হাইকোর্ট। স্বাস্থ্য সচিব ও স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালককে অভিযোগগুলো তদন্ত করে আগামী ২১শে জুলাইয়ের মধ্যে আদালতে প্রতিবেদন দাখিল করতে বলা হয়েছে।এ সংক্রান্ত একটি রিটের শুনানী শেষে আজ সোমবার বিচারপতি এম ইনায়েতুর রহিমের ভার্চুয়াল হাইকোর্ট বেঞ্চ এই আদেশ দেন।

হাইকোর্টের অপর নির্দেশনাগুলো হচ্ছে- ক্যান্সারসহ জটিল রোগে আক্রান্ত রোগীদের করোনা উপসর্গ থাকলে ৩৬/৪৮ ঘন্টার মধ্যে টেস্ট করে চিকিৎসা অব্যাহত রাখা; ১০ কার্যদিবসের মধ্যে অক্সিজেনের মূল্য নির্ধারণ; বেসরকারি হাসপাতালের ওঈট তে অস্বাভাবিক মূল্য আসলে দূর্নীতি দমন কমিশনে অভিযোগ দায়ের করা এবং বিনা চিকিৎসার বিষয়ে অভিযোগ দায়ের করতে স্বাস্থ্য অধিদপ্তরের অনলাইনে অভিযোগ গ্রহনের পদ্ধতি চালু করা।

হাইকোর্টের এ নির্দেশনাকে স্বাগত জানিয়ে জনস্বাস্থ্য সংগ্রাম পরিষদের আহবায়ক ডাক্তার ফয়জুল হাকিম বলেন, আদালতের এ নির্দেশের কার্যকরিতা অনেকটাই নির্ভর করে সরকারের সদিচ্ছার ওপর। তাছাড়া, মূল সমস্য যেখানে জবাবদিহিতার অভাব এবং আবাধ দুর্নীতি সেখানে আদালতের এ নির্দশ জনগণের কতটা  উপকারে আসবে তা নিয়ে প্রশ্ন থেকেই যাচ্ছে?তিনি মনে করেন জনস্বাস্থ্যের বিষয়টি একটি জনবান্ধব সরকার ব্যবস্থার সাথে  জড়িত। বর্তমান আবস্থা দেখে মনে হচ্ছে জনগণের স্বাস্থ্য সেবার বিষয়টি নিয়তির হাতে ছেড়ে দেওয়া হয়েছে। তাই জনগণের স্বাস্থ্যসেবা নিশ্চিত করার জন্য একটি জনকল্যাণকামী সরকার  প্রতিষ্ঠার লড়াইয়ে জনগণকেই  সোচ্চার হতে হবে।

উল্লেখ্য, কারোনা পরিস্থিতিতে হাসপাতালে রোগী ভর্তি না নেওয়া, অতিরিক্ত বিল নেওয়া, আইসিইউ ও অক্সিজেন সংকটের বিষয়ে গত সপ্তাহে হাইকোর্টে একটি  রিট দায়ের করা হয়। এরপর গতকাল এ বিষয়ে আরেকটি সম্পূরক আবেদন করা হয়।ওই আবেদনে হাসপাতালে ভর্তি না করার কারণে যেসব রোগী মারা যাচ্ছে তাদের পরিবারকে ক্ষতিপূরণ দেওয়ার নির্দেশনা চাওয়া হয়েছে। পাশাপাশি যেসব হাসপাতাল বা ক্লিনিক রোগী ভর্তির বিষয়ে সরকারি নির্দেশনা লঙ্ঘন করবে তাদের লাইসেন্স বাতিল করার বিষয়ে নির্দেশনা চাওয়া হয়েছে।

এ  আবেদনের শুনানি নিয়ে আদালত আজ উপরোক্ত ৫ দফা আদেশ দিয়েছে। পরবর্তী আদেশের জন্য আগামী ২১ জুলাই দিন ধার্য করা হয়েছে।আজ আদালতে রিটের পক্ষে শুনানি করেন ব্যারিস্টার অনিক আর হক, অ্যাডভোকেট ইয়াদিয়া জামান, ব্যারিস্টার মাহফুজুর রহমান মিলন, অ্যাডভোকেট জামিউল হক ফয়সাল ও ব্যারিস্টার এহসানুর রহমান। #




সতর্কীকরণ

সতর্কীকরণ : কলাম বিভাগটি ব্যাক্তির স্বাধীন মত প্রকাশের জন্য,আমরা বিশ্বাস করি ব্যাক্তির কথা বলার পূর্ণ স্বাধীনতায় তাই কলাম বিভাগের লিখা সমূহ এবং যে কোন প্রকারের মন্তব্যর জন্য ভালুকা ডট কম কর্তৃপক্ষ দায়ী নয় । প্রত্যেক ব্যাক্তি তার নিজ দ্বায়ীত্বে তার মন্তব্য বা লিখা প্রকাশের জন্য কর্তৃপক্ষ কে দিচ্ছেন ।

কমেন্ট

জাতীয় বিভাগের অন্যান্য সংবাদ

সর্বশেষ সংবাদ

অনলাইন জরিপ

  • ভালুকা ডট কম এর নতুন কাজ আপনার কাছে ভাল লাগছে ?
    ভোট দিয়েছেন ১২৮৩ জন
    হ্যাঁ
    না
    মন্তব্য নেই